[View Page in English]

ডায়াপার: শিশুদের যত্নে আধুনিক সংযোজন

কিছুদিন আগেও কোনো নতুন শিশু জন্ম নেবার অনেক আগে থেকেই বিশেষ প্রস্তুতি হিসেবে শিশুর জন্য ঐতিহ্যবাহী নকশী কাঁথা সংগ্রহের ধুম পড়ে যেতো। নবজাতক শিশুর যত্নে ব্যবহৃত হত এগুলো। সময়ের বিবর্তনে কাঁথা তৈরীর পুরনো সংস্কৃতি এখন হারিয়ে গিয়ে অবস্থান নিয়েছে শাহবাগের জাতীয় জাদুঘরে। কিন্তু কাঁথার জায়গা নিয়েছে উন্নত ডিজাইনের স্বাস্থ্যসম্মত ও আধুনিক বেবি ডায়াপার। আপনি যদি না জানেন ভালো ডায়াপার কোথায় পাওয়া যায় কিংবা কোন ডায়াপার ভাল- আপনার সেরা গন্তব্য হতে পারে বাংলাদেশের সেরা অনলাইন স্টোর দারাজ। বাংলাদেশে এখন অনলাইনে শপিং আগের যেকোন সময়ের চেয়ে অনেক সহজ ও নিরাপদ। তাই অনলাইনে শিশুদের জন্য নিরাপদ ডায়াপার কিনতে আজই ভিজিট করতে পারেন দারাজে। এখানে ভিজিট করে আপনি জানতে পারবেন বাংলাদেশের সেরা ব্র্যান্ডের বেবি ডায়াপারের দাম ২০১৯ অনুসারে মূল্যতালিকা। দারাজ অনলাইন শপে ক্রেতারা পাবেন মার্কেটের সবচেয়ে সাশ্রয়ী দামে নবজাতকের ডায়াপার।

স্বাস্থ্যসম্মত ডিসপোজেবল বেবি ডায়াপার

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ও স্বাস্থ্যসম্মত বেবি ডায়াপার হল বিশেষ ডিসপোজেবল ডায়াপার। এ ধরণের ডায়াপার ওয়ান টাইম ইউজ ডায়াপার এর মতো- শিশুকে ব্যবহার করানোর পরে ফেলে দেয়া যায়। ব্যবহারে সহজ ও শিশুর জন্য নিরাপদ বলে এই ধরণের ডায়াপার ইদানিং দ্রুতই জনপ্রিয় হচ্ছে। সেরা ডিসপোজেবল ডায়াপার দাম ও কালেকশন সম্পর্কে জানতে দারাজ হতে পারে আপনার সেরা আস্থার জায়গা।

ক্লথ ডায়াপার কি?

ক্লথ ডায়াপার হল এমন এক ধরণের ডায়াপার, যা বারবার ধোয়া যায় ও বারবার ব্যবহার করা যায়। নিরাপদ প্রাকৃতিক উপাদান দ্বারা তৈরি ক্লথ ডায়াপারগুলো ডিস্পজেবল ডায়াপারগুলোর মতই। বাড়তি সুবিধা হিসেবে শিশুর ওজন বাড়ার সাথে সাথে এই ডায়াপারগুলোর বোতাম এড-জাস্ট করে নেয়া যায়। তাই শিশুর দেহের আকার বাড়ার সাথে সাথে একই ক্লথ ডায়াপার বা কাপড়ের ডায়াপার দিয়ে সব সাইজের সুবিধা পাওয়া যায়। একটি স্পেশাল ক্লথ ডায়াপার কভার শিশুর জন্ম থেকে ২ বছর পর্যন্ত ব্যবহার করা যায়।

ক্লথ ডায়াপার কেন কিনবেন? ডায়াপার ব্যবহারের নিয়ম

সহজ কথায় বলতে গেলে ক্লথ ডায়াপার শিশুর জন্য স্বাস্থ্যসম্মত, ভাল এবং অনেক বেশি সাশ্রয়ী। কেননা অনেক সময় ডিসপোজেবল ডায়াপারগুলোতে অনেক ধরণের ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করা হয় যা শিশুর কোমল ত্বকে র‍্যাশের কারণ হতে পারে। ডিসপোজেবল ডায়াপারগুলোতে ব্লিচ ব্যবহার করা হয় যেটা ডায়াপারকে সাদা করতে ব্যবহৃত হয়। আর ব্লিচ অনেক সময় শিশুর দেহে হরমোন জটিলতার সৃষ্টি করতে পারে। অন্যদিকে ক্লথ ডায়াপার নিরাপদ উপাদানে প্রস্তুত ও পরিবেশ বান্ধব। গবেষণায় দেখা গেছে যে ডিসপোজেবল ডায়াপার মাটির সাথে পুরোপুরি মিশে যেতে ২৫০-৫০০ বছর সময় লাগে, যেখানে একটি ক্লথ ডায়াপার ব্যবহারের পর মাটির সাথে মিশে যেতে মাত্র ৫ মাস সময় লাগে।

আধুনিক ডায়াপারের সুবিধা

ডায়াপারের বিশেষ সুবিধা হল এটি ব্যবহার করা অত্যন্ত সহজ, বারবার পরিষ্কারের প্রয়োজন নেই, তাই একদম ঝামেলাহীন। শিশুদের ডায়াপার পরানোর নিয়ম জানলে খুব সহজেই নিজের শিশুকে ভেজা ও বিরক্তিকর অনুভূতি হতে মুক্ত রাখতে পারবেন। শিশুকে রোগমুক্ত রাখা ছাড়াও ভালো ডায়াপার শিশুর ত্বককে রাখে শুষ্ক, কোমল ও সজীব। শিশুর স্বাস্থ্যের জন্য অতি দরকারী ডায়াপার সম্পূর্ণ পরিবেশ বান্ধব। নবজাতক শিশুর ডায়াপার স্বাস্থ্যকর ঘরোয়া পরিবেশ বজায় রাখে এবং দুর্গন্ধযুক্ত পরিবেশ হতে ঘরকে মুক্ত রাখে। ডায়াপার শুধু শিশুর স্বাস্থ্য সুরক্ষাই নিশ্চিত করে না, বরং রাতে শিশু ঘুমায় নিশ্চিন্তে, ফলে বাবা-মা পায় পরিপূর্ণ বিশ্রাম। এছাড়া নিরাপদ ডায়পার শিশুকে নানা রোগজীবাণুর হাত থেকে রক্ষা করে শিশুর সুস্বাস্থ্য নিশ্চিত করে। তাই শিশুর স্বাস্থ্য নিয়ে ঝুঁকি নিতে না চাইলে অবশ্যই দেখেশুনে বাজারের সেরা ডায়াপারটিই কেনা উচিৎ। নইলে শিশুর ডায়াপার র‍্যাশ ওঠাসহ বিভিন্ন জটিল অসুখবিসুখ সৃষ্টি করতে পারে।

দারাজের ডায়াপার ব্র্যান্ড কালেকশন
নিওকেয়ার(Neocare) ডায়াপার | হাগিস(Huggies) ডায়াপার | অ্যাভোনি(Avonee) ডায়াপার | বেবেম(Bebem) ডায়াপার | ম্যামিপোকো(MamyPoko) ডায়াপার | প্যাম্পারস(Pampers) ডায়াপার | মলফিক্স(Molfix) ডায়াপার | বসুন্ধরা(Boshundhara) ডায়াপার

সেরা দামে ব্র্যান্ডের বেবি ডায়াপার কিনুন অনলাইনে

বাংলাদেশের বৃহত্তম অনলাইন শপ দারাজ (daraz.com.bd) নিয়ে এলো অনলাইনে নবজাতকের জন্য ডায়াপার এর সবচেয়ে বড় কালেকশন। এখানে ভিজিট করে আপনি জানতে পারবেন বসুন্ধরা বেবি ডায়াপার সহ বিভিন্ন সেরা ব্র্যান্ডের নিরাপদ ডায়াপার এর দাম ও বিস্তারিত তথ্য। এছাড়া ভালো ডায়াপার রিভিউ কিংবা ডায়াপার সাইজ দেখেও কিনতে পারবেন শিশুর জন্য ভালো মানের সেরা ডায়পারটি। আকর্ষণীয় ডিসকাউন্ট অফার ও ভাউচারের মাধ্যমে সেরা ডায়াপারটি অর্ডার করলেই দেশব্যাপী দ্রুত হোম ডেলিভারির মাধ্যমে ঢাকা (Dhaka), চট্টগ্রাম (Chottogram), সিলেট (Sylhet) সহ সারা বাংলাদেশের যেকোন জায়গায় আপনার ঠিকানায় পৌঁছে যাবে। সাথে ৭ দিনের ইজি রিটার্ন পলিসি ও ক্যাশ-অন ডেলিভারির মতো নিরাপদ পেমেন্ট ব্যবস্থার মাধ্যমে সহজেই উপভোগ করতে পারবেন অনলাইনে আপনার বাচ্চার জন্য নিরাপদ ডায়াপার কেনার সেরা অভিজ্ঞতা।