[View Page in English]

রাইস কুকারঃ ভাত রান্না করার আধুনিক যন্ত্র

অত্যধিক গরমে চুলার পাশে বসে কাঠ-খড় পুড়ানোর দিন এখন শেষ। মাথার ঘাম পায়ে ফেলে মাটির চুলায় রান্না এখন যেন ইতিহাস হতে চলেছে। আধুনিক প্রযুক্তির উন্নত মানের রাইস কুকার সেসব পুরনো দিনের চুলোকে এখন বিদায় জানিয়েছে। রাইস কুকার মূলত বিদ্যুৎ চালিত ভাত রান্নার যন্ত্র। অত্যধিক কম সময়ে কিংবা বলতে পারেন চোখের নিমিষেই ভাত রান্না করা সম্ভব। এজন্য আপনাকে শুধু মাত্র রাইস কুকারের ভিতরে থাকা পাত্রে পরিমাণ মত চাল ও পানি রান্নার জন্য প্রস্তুত রাখতে হবে, এরপর প্লাগ ইন করার কিছু সময় পরেই সেটি খাওয়ার জন্য উপযুক্ত হবে। 

রাইস কুকারে ভাত রান্নার উপকারিতা

রাইস কুকারে ভাত রান্নার সবচেয়ে বড় সুবিধা হল একটি নির্দিষ্ট তাপমাত্রায় ভাত তার আপন গতিতে হতে থাকে। এর জন্য বাড়তি কোন ঝামেলা পোহাতে হয় না। সুনির্দিষ্ট তাপমাত্রা বহাল থাকায় ভাত পুড়ে যাওয়ার কোন সম্ভাবনা থাকে না। দ্রুত সময়ে ভাত রান্নার সুবিধা ছাড়াও বিভিন্ন ভর্তা আইটেম খুব সহজেই রাইস কুকারের মাধ্যমে তৈরী করা সম্ভব হয়। আর ঝামেলাহীনভাবে ভাত রান্নার সুযোগ তো রাইস কুকারে আছেই। তাই সময়ের অপচয় খুব ভাল ভাবে রোধ করা যায়।

রাইস কুকার ও কারি কুকারঃ শপিং হোক অনলাইনে

লোকাল মার্কেটের ঝক্কি-ঝামেলা এড়িয়ে সকল জনপ্রিয় ব্র্যান্ডের রাইস কুকার এখন অনলাইনেই শপিং করা সম্ভব। আর যাবতীয় হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স সুলভ মূল্যে অনলাইনে সংগ্রহের জন্য দারাজ বাংলাদেশ (Daraz.com.bd) হতে পারে আপনার সেরা চয়েস। দেশের সবচেয়ে জনপ্রিয় এই অনলাইন শপে এখন বিখ্যাত ব্র্যান্ডের ইলেক্ট্রিক রাইস কুকার পাওয়া যাচ্ছে সাধ্যের মধ্যেই। থাকছে লেটেস্ট মডেল অনুসারে কারি কুকার কিংবা রাইস কুকার বেছে নেওয়ার সুবর্ণ সুযোগ। রাইস কুকার ছাড়াও কারি কুকার ও ইন্ডাকশন কুকার এখন সুলভ মূল্যে বেছে নিতে পারেন দারাজ থেকে।

রাইস কুকার কোনটা ভালো? যেসব রাইস কুকার এখন অনলাইনে চাহিদার শীর্ষে রয়েছে

শিমিজু রাইস কুকার - বিশ্বখ্যাত জাপানি ব্র্যান্ড শিমিজু এর রাইস কুকার এখন বাংলাদেশ সহ সারা বিশ্বেই সমান জনপ্রিয়। শিমিজু ব্র্যান্ডের রাইস কুকারের সুনাম তাই সারা দেশব্যাপী সমান ভাবে সমাদৃত। অন্যান্য রাইস কুকারের মত শিমিজু রাইস কুকারে আছে স্বয়ংক্রিয় সুইস অফ সিস্টেম। স্টিল বডি কুকারে থাকে নন-স্টিকি পট, যা খাবারকে দীর্ঘ সময় ধরে উষ্ণ রাখে। বিভিন্ন মেয়াদি অফিশিয়াল ওয়ারেন্টি শিমিজু ব্র্যান্ড দারাজের মাধ্যমে অফার করে থাকে।

মিয়াকো রাইস কুকার - দারাজ থেকে রাইস কুকার কিনতে চাইলে চোখ বন্ধ করে ভেবে নিতে পারেন মিয়াকো রাইস কুকার বাজারের সেরা রাইস কুকার। আধুনিক প্রযুক্তির জনপ্রিয় মিয়াকো ব্র্যান্ডের রাইস কুকার এখন ঘরে ঘরে বহুল পরিমাণে পরিচিত। এত জনপ্রিয়তা পাওয়ার আরেকটি কারন হল মিয়াকো রাইস কুকার অন্যান্য রাইস কুকারের তুলনায় অনেকাংশেই বিদ্যুৎ সাশ্রয়ী। মিয়াকো রাইস কুকার একদিকে যেমন দামে সস্তা, অন্যদিকে তেমনি গুণগত মানেও অসাধারণ। এর দীর্ঘ মেয়াদি ডিওরেবল সিঙ্ক রান্নার কষ্ট অনেকাংশে কমিয়ে দেবে, অটো স্টপ প্রযুক্তি থাকায় ভাত পুড়ে নষ্ট হওয়ার কোন সুযোগ নেই।

ভিশন রাইস কুকার - ভিশন রাইস কুকার স্টাইলিশ রাইস কুকার ব্র্যান্ডের মধ্যে অন্যতম একটি নাম। অনলাইনেও আছে ভিশন রাইস কুকারের আছে উল্লেখযোগ্য সুনাম। রাইস কুকারটির বিশেষ ফিচারের মধ্যে আপনি পেতে পারেন অটো কুক ফাংশন, যা রান্নার বাড়তি সময় কমিয়ে দেবে বেশ। আরও আছে খাবার গরম রাখার ইলেকট্রিক ওয়ার্ম ফাংশন, তাই বারবার খাবার গরম করার ঝামেলাও থাকছে না। আর অ্যালিমিনিয়াম কভার থাকায় খাবার ভাল থাকার নিশ্চয়তা তো আছেই। দারাজ থেকে বেছে নিতে পারেন আপনার পছন্দের মডেলের ভিশন রাইস কুকার অতি সহজে।

ফিলিপস রাইস কুকার - সুলভ মূল্যে রাইস কুকার দারাজে পেতে চাইলে নেদারল্যান্ডের বিখ্যাত ব্র্যান্ড ফিলিপস রাইস কুকার হতে পারে আপনার সঠিক চয়েস। বর্তমানে ফিলিপস দিচ্ছে বড় ক্যাপাসিটির রাইস কুকার, রান্না করা খাবার সর্বোচ্চ চার ঘন্টা যাবত ভাল রাখার ক্ষমতা রয়েছে এই রাইস কুকারের। এছাড়া সেপারেটর প্লেট সহ আরও আকর্ষণীয় সুবিধা এখন ফিলিপস ব্র্যান্ডের রাইস কুকার থেকে পাওয়া সম্ভব।

এলজি রাইস কুকার - বাজারে শত ব্র্যান্ডের রাইস কুকার থাকা সত্ত্বেও এলজি রাইস কুকার এর জনপ্রিয়তা যেন কোন অংশেই কম নয়। বেস্ট কোয়ালিটি ড্রাম সুবিধা এখন এলজি ব্র্যান্ডের রাইস কুকার দিয়ে থাকে। এছাড়া অটো কুকিং ও ওয়ার্ম ফাংশন ছাড়াও আছে সর্বোচ্চ বিদ্যুৎ সাশ্রয়ী সুবিধা। অ্যালুমিনিয়াম ও স্টেইনলেস স্টীল পট সহ পাবেন দীর্ঘ মেয়াদি স্ট্রং বডি। দারাজে বর্তমানে পাওয়া যাচ্ছে ভিন্ন রান্নায় ব্যবহার উপযোগী LG রাইস কুকার।

প্যানাসনিক রাইস কুকার - বড় ক্যাপাসিটির রাইস কুকার বাছাইয়ে প্যানাসনিক রাইস কুকার হতে পারে আপনার সেরা পছন্দ। রাইস কুকারটিতে আছে আধুনিক স্টিমিং ফিচার, যা রান্নার কাজকে আরও সহজ করবে নিঃসন্দেহে। আর সবচেয়ে বড় সুবিধা হল ভাত সিদ্ধ হওয়ার পর উপচে পড়া বাড়তি পানি রক্ষনাবেক্ষণের জন্য পাবেন ময়েশ্চার ক্যাপ। তাছাড়া ভাত পুড়ে যাওয়া রক্ষার্থে প্যানাসনিক ব্র্যান্ডের রাইস কুকারে ব্যবহৃত হয় বিশেষ ধরণের থার্মাল ফিউজ, যার ফলে সুরক্ষার প্রশ্নে চিন্তিত হওয়ার কোন কারন নেই।

নোভা রাইস কুকার - বাজেট দামে আরেকটি ভাল রাইস কুকার হল নোভা রাইস কুকার। কয়েকটি সুবিধার মধ্যে উল্লেখযোগ্য একটি হল প্রয়োজনের অধিক তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য রাইস কুকারটিতে আছে সেফটি প্রটেকশন সুবিধা। এছাড়া সর্বোচ্চ পরিমাণে এনার্জি সেভিং সুবিধা তো নোভা ব্র্যান্ডের রাইস কুকারে থাকছেই। নকলের ভয় এড়াতে ভাল মানের রাইস কুকার এখন দারাজ থেকেই সংগ্রহ করতে পারেন।

এছাড়াও দারাজে পাবেন বাংলাদেশের জনপ্রিয় ওয়ালটন রাইস কুকার, শরিফ রাইস কুকার সহ বিভিন্ন দেশী-বিদেশী রাইস কুকার ও কারি কুকার কালেকশন বাজেট দাম ও নাগালের মধ্যেই।

রাইস কুকার এর দাম ২০২১ - ব্যাপক ডিসকাউন্ট

কারি কুকার ও ছোট (মিনি) রাইস কুকার এর দাম কত? বিশেষ করে ওয়ালটন রাইস কুকারের দাম কত বা ভিশন, কিয়াম, মিয়াকো, এলজি (lg) রাইস কুকারের দাম কত তা জানতে দারাজ হতে পারে সহজ গন্তব্য। অনলাইনে ভালো রাইস কুকারের দাম(rice cooker price) এখন দারাজেই সহজ মূল্য পরিসরে উপভোগ করা সম্ভব। দারাজ অনলাইন শপ থেকে এখন ছোট রাইস কুকারের দাম লুফে নিতে পারেন আপনার ছোট বাজেটের মধ্যেই। তবে চাহিদা অনুসারে ওয়ালটন রাইস কুকারের দাম সহ ভিশন রাইস কুকার এর দাম ও কিয়াম রাইস কুকার এর দাম দারাজে থাকবে আপনার নাগালের মধ্যেই।

আরও থাকছে, সাশ্রয়ী ফ্রিজ, ব্লেন্ডার মেশিনকফি মেকারের দাম ২০২১।